h-o-r-o-p-p-a-হ-র-প্পা

|প্রাক্-বৈদিক সিন্ধু-যুগ-১১ : সিন্ধু-সভ্যতা ও আর্য-সভ্যতার তুলনামূলক বৈশিষ্ট্য|

Posted on: 03/07/2015


lady-justice2

| প্রাক্-বৈদিক সিন্ধু-যুগ-১১ : সিন্ধু-সভ্যতা ও আর্য-সভ্যতার তুলনামূলক বৈশিষ্ট্য |
রণদীপম বসু

২.৯ : সিন্ধু-সভ্যতা ও আর্য-সভ্যতার তুলনামূলক বৈশিষ্ট্য

সিন্ধু-সভ্যতার আবিষ্কার ভারত উপমহাদেশে তো বটেই, এমনকি বিশ্ব ইতিহাসেই এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের সংযোজন ঘটিয়েছে এবং এ-সম্পর্কিত সনাতন ধারণায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত করেছে। কোন কোন পণ্ডিত যদিও সিন্ধু-সভ্যতার সঙ্গে আর্য-সভ্যতা বা বৈদিক-সভ্যতার মিল খুঁজে পেয়েছেন বলে থাকেন, কিন্তু তা আসলে দীর্ঘকালের অবস্থানজনিত কারণে ভৌগলিক ও পারিপার্শ্বিক সমাজাসত্তের ধারাবাহিক প্রক্রিয়ায় আত্তিকরণের মাধ্যমে সুপ্রাচীন সিন্ধু-সভ্যতার কিছু কিছু উপাদানকে ধারণ করার লক্ষণ হিসেবে আর্য-সভ্যতার চূড়ান্ত পর্বে তা অতি-স্বাভাবিকভাবেই ঘটেছে বলে মনে করা হয়। বস্তুত তুলনামূলক বিচার করলে স্পষ্টতই বোঝা যায় এই দুই সভ্যতার মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অমিল রয়েছে। যেমন-


(ক) সিন্ধু-সভ্যতা আবিষ্কারের আগে মনে করা হতো ভারত-উপমহাদেশের প্রাক্-আর্য অধিবাসীরা ছিলো অসভ্য ও সংস্কৃতির ক্ষেত্রে অনুন্নত। কিন্তু এই সনাতন ধারণা যে মিথ্যা এবং আর্যদের আগমনের আগেই ভারতবর্ষে একটি সমৃদ্ধ সভ্যতা গড়ে উঠেছিলো তা সিন্ধু-সভ্যতা আবিষ্কারের মধ্যে দিয়ে প্রমাণিত হয়।

(খ) সিন্ধু-সভ্যতা ছিলো নগর-কেন্দ্রিক সভ্যতা। প্রত্নতাত্ত্বিক উৎখননে প্রাপ্ত হরপ্পা, মহেঞ্জোদারো প্রভৃতির নগরের অবস্থান ও নগর-পরিকল্পনা দেখে বোঝা গেছে যে, নাগরিক জীবনের নানান বৈশিষ্ট্যের উপস্থিতি এ সভ্যতায় রয়েছে। কিন্তু আর্য সভ্যতা ছিলো একেবারেই গ্রামীণ সভ্যতা। শুধু তাই নয়, আর্যরা অনেকটা যাযাবর ও অনগ্রসর এবং নগরজীবন ও নগর নির্মাণের ধারণা তাদের ছিলো না। তারা অজ্ঞতাবশত সিন্ধু-সভ্যতার অনেক নগর ও কৃষি-ব্যবস্থাপনা ধ্বংসও করেছিলো বলে উত্তরকালের আর্য-সাহিত্যেই সাক্ষ্য রয়েছে।

(গ) ধর্মবোধের দিক থেকেও এই দুই সভ্যতার মানুষদের মধ্যে ছিলো অনেক পার্থক্য। সিন্ধু-উপত্যকায় পাওয়া প্রত্ন-নিদর্শন হিসেবে পোড়ামাটির ভাস্কর্য ও সীল পরীক্ষা করে বোঝা গেছে এ সভ্যতা তখনও মাতৃ-প্রধান সংস্কৃতির বাহক এবং তার অধিবাসীরা মাতৃদেবীর পূজারী ছিলো। কিন্তু আর্যরা মাতৃদেবীর আরাধনা করতো বলে কোন প্রমাণ পাওয়া যায়নি। তাছাড়া সিন্ধুবাসীদের মধ্যে লিঙ্গ-পূজার বিশেষ প্রচলন ছিলো বলে প্রমাণ পাওয়া যায়। কিন্তু আর্যরা লিঙ্গ পূজাকে ঘৃণা করতো বলে আর্য-সাহিত্যে নিদর্শন রয়েছে।
আর্যরা সিন্ধু-সভ্যতার কাছ থেকেও অনেককিছু গ্রহণ করেছে। পরবর্তীকালের আর্য-ধর্মের অনেক রীতি-নীতি সিন্ধু-সভ্যতা থেকে যে নেয়া হয়েছে তার বহু প্রমাণ পাওয়া যায়। উত্তরকালের হিন্দু ও বৌদ্ধ ধর্ম তথা সংস্কৃতিতে সিন্ধু-প্রভাব বিশেষভাবে লক্ষণীয়। হিন্দু-সংস্কৃতিতে লিঙ্গ বা শিবপূজা, শক্তি বা তন্ত্র-সাধনা প্রভৃতি ক্ষেত্রে সরাসরি সিন্ধু-প্রভাব পরিলক্ষিত হয়। তাছাড়া গৌতম বুদ্ধের যোগাসনে ধ্যানমগ্ন মূর্তিতে সিন্ধু-প্রভাব অনস্বীকার্য। এছাড়াও পরবর্তীকালের ভারত-উপমহাদেশে নগর-পরিকল্পনায় বিশেষ করে রাস্তাঘাট, নর্দমা, পয়ঃপ্রণালী প্রভৃতি ক্ষেত্রে সিন্ধু-সভ্যতার বহু প্রভাব পরিলক্ষিত হয়।

(ঘ) আর্যরা লোহার ব্যবহার জানতো যা সিন্ধুবাসীদের নিকট পরিচিত ছিলো না। সিন্ধুবাসী তামা ও ব্রোঞ্জের ব্যবহার জানতো। একইভাবে ঘোড়ার সঙ্গে সিন্ধুবাসীদের পরিচয়ের কোনরূপ প্রমাণ পাওয়া যায় না। কিন্তু আর্য যোদ্ধাদের গুরুত্বপূর্ণ পশু ছিলো ঘোড়া। পণ্ডিতেরা মনে করেন ঘোড়ার সঙ্গে ভারতবর্ষকে প্রথম পরিচয় করিয়ে দিয়েছিলো আর্যরা। ঘোড়া এবং লোহার ব্যবহারে পারদর্শী হওয়ায় সফল যোদ্ধা জাতিতে পরিণত হয়েছিলো আর্যরা। অপরপক্ষে হাতির সঙ্গে পরিচিত ছিলো সিন্ধু-সভ্যতার অধিবাসীরা। কিন্তু আর্যরা হাতির সঙ্গে পরিচিত ছিলো এমন কোন প্রমাণ পাওয়া যায়নি।

(ঙ) আর্যদের সঙ্গে সিন্ধু-সভ্যতার অধিবাসীদের সাংস্কৃতিক পার্থক্য কতোটুকু ছিলো তা বোঝার জন্য দুই সভ্যতার প্রাপ্ত মৃৎপাত্র যথেষ্ট ভূমিকা রেখেছে। প্রত্নতত্ত্বের দৃষ্টিতে প্রাচীন সংস্কৃতির সময়, অবস্থান ও বৈশিষ্ট্য বোঝার জন্য সমকালীন মৃৎপাত্রের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর্য-সভ্যতা ধারণকারী অঞ্চলগুলিতে যে সমস্ত মৃৎপাত্র পাওয়া গেছে সেগুলি ছিলো ধূসর রঙের। অন্যদিকে সিন্ধু-সভ্যতার মৃৎপাত্রের রঙ লাল-কালো।

(চ) মৃতদেহ সৎকারের বিষয়েও দুই সভ্যতার সংস্কৃতির মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। আর্য-সংস্কৃতির মানুষেরা মৃতদেহ আগুনে পোড়াতো। কিন্তু সিন্ধু-সভ্যতার অধিবাসীদের মধ্যে মৃতদেহ কবর দেয়ার রীতি প্রচলিত ছিলো। হরপ্পা-সংস্কৃতির কেন্দ্রগুলোতে এধরনের অনেক সমাধিস্থল আবিষ্কৃত হয়েছে।

(ছ) প্রত্নতাত্ত্বিক উৎখননে প্রাপ্ত বিভিন্ন প্রত্ন-নিদর্শন বিশ্লেষণ করে আর্য ও সিন্ধু সংস্কৃতির অধিবাসীদের খাদ্যাভাস সম্বন্ধে ধারণা পাওয়া গেছে, যা থেকেও এই দুই সভ্যতার মানুষের সাংস্কৃতিক পার্থক্য অনুমান করা যায়। হরপ্পা-সংস্কৃতির অধিবাসীরা ফল-মূল সব্জির পাশাপাশি মাছ, শূকর, ছাগল প্রভৃতি ছোটখাটো জীবজন্তুর মাংস খেতো। তাদের মধ্যে গরুর মাংস খাওয়ার কোন প্রমাণ পাওয়া যায়নি। অন্যদিকে আর্যরা মাছ খেতো না। তাদের প্রধান খাদ্য ছিলো গরু, ঘোড়া ও ষাঁড়।

(জ) সিন্ধু ও আর্য সংস্কৃতির মধ্যে যে গুরুতর পার্থক্য অর্থাৎ এই দুই সভ্যতা যে একই মেরুতে ছিলো না তা নিশ্চিত করে লিখন-পদ্ধতির পার্থক্যের ক্ষেত্রে। পাঠোদ্ধার করা না-গেলেও সিন্ধু-সভ্যতায় যে লিপির অস্তিত্ব ছিলো তা প্রমাণিত হয়েছে। অর্থাৎ হরপ্পা-সংস্কৃতির মানুষ লিখন-পদ্ধতি আবিষ্কার করতে পেরেছিলো। অন্যদিকে আর্য-সভ্যতার সমকালে বৈদিক সাহিত্যগুলি মুখে মুখে প্রচলিত ছিলো বলে সে-সময়কার কোন লিপি পাওয়া যায়নি। মূলত অনেককাল পর এসব সাহিত্যকে বিভিন্নভাবে সংকলিত ও গ্রন্থবদ্ধ করা হয়েছে।

(চলবে…)
[ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত]

[আগের পর্ব :  সিন্ধু-সভ্যতার পতন] [*] [পরের অধ্যায় : বৈদিক আর্য-সভ্যতা ]

[ চার্বাকের খোঁজে অধ্যায়সূচি ]

Advertisements

1 Response to "|প্রাক্-বৈদিক সিন্ধু-যুগ-১১ : সিন্ধু-সভ্যতা ও আর্য-সভ্যতার তুলনামূলক বৈশিষ্ট্য|"

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

রণদীপম বসু


‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। তা প্রকাশ করতে যদি লজ্জাবোধ হয়, তবে সে ধরনের চিন্তা না করাই বোধ হয় ভাল।...’
.
.
.
(C) Ranadipam Basu

Blog Stats

  • 333,349 hits

Enter your email address to subscribe to this blog and receive notifications of new posts by email.

Join 112 other followers

Follow h-o-r-o-p-p-a-হ-র-প্পা on WordPress.com

কৃতকর্ম

সিঁড়িঘর

দিনপঞ্জি

জুলাই 2015
রবি সোম বুধ বৃহ. শু. শনি
« জুন   আগস্ট »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

Bangladesh Genocide

1971 Bangladesh Genocide Archive

War Crimes Strategy Forum

লাইভ ট্রাফিক

ক’জন দেখছেন ?

হরপ্পা কাউন্টার

Add to Technorati Favorites

গুগল-সূচক

টুইট

Protected by Copyscape Web Plagiarism Check

Flickr Photos

Advertisements
%d bloggers like this: