h-o-r-o-p-p-a-হ-র-প্পা

| ভারতীয় ষড়দর্শন-০৫ : পূর্ব-মীমাংসা দর্শন |

Posted on: 29/05/2013


images_11.
| ভারতীয় ষড়দর্শন-০৫ : পূর্ব-মীমাংসা দর্শন |
রণদীপম বসু

মীমাংসা দর্শন-সূচি (Mimamsa Philosophy)

১.০    : ভূমিকা


২.০    : মীমাংসা সাহিত্য


৩.০    : মীমাংসা জ্ঞানতত্ত্ব —


> ৩.১  : প্রমাণ


> ৩.২  : প্রমাণের প্রকারভেদ— 

            (১) প্রত্যক্ষ প্রমাণ

                       নির্বিকল্পক প্রত্যক্ষ—

                       সবিকল্পক প্রত্যক্ষ—

                 ইন্দ্রিয়-সন্নিকর্ষ— 

            (২) অনুমান প্রমাণ— 

            (৩) উপমান প্রমাণ— 

            (৪) শব্দ প্রমাণ— 

                 বেদ অপৌরুষেয়— 

                 শব্দের নিত্যতা— 

                 শব্দের শক্তি— 

                 শব্দনিত্যতা মূলত বর্ণনিত্যতা— 

                 অভিহিতান্বয় ও অন্বিতাভিধান— 

                 অর্থবহ শব্দ কী? ভর্ত্তৃহরির মত— 

            (৫) অর্থাপত্তি প্রমাণ— 

            (৬) অনুপলব্ধি প্রমাণ


> ৩.৩  : জ্ঞানের প্রামাণ্য (স্বতঃপ্রামাণ্য, পরতঃপ্রামাণ্য)


> ৩.৪  : ভ্রম-জ্ঞান— 

           অসৎখ্যাতিবাদ— 

           অনির্বচনীয়খ্যাতিবাদ— 

           আত্মখ্যাতিবাদ— 

           অখ্যাতিবাদ— 

           অন্যথাখ্যাতিবাদ বা বিপরীতখ্যাতিবাদ—


> ৩.৫  : প্রমেয় পদার্থ— 

            দ্রব্য— 

            জাতি— 

            গুণ— 

            কর্ম— 

            অভাব—
.
৪.০    : মীমাংসা তত্ত্ববিদ্যা— 


> ৪.১  : মীমাংসা-দর্শনে নীতি ও ধর্মতত্ত্ব— 

            (ক) কর্তব্য-কর্ম— 

            (খ) বেদবাক্যের অর্থনির্ধারণ— 

            (গ) বিধি ও অর্থবাদ— 

                 বিধি— 

                নামধেয়— 

                অর্থবাদ— 

                পরকৃতি— 

                পুরাকল্প—


> ৪.২  : অপূর্ববাদ


> ৪.৩  : মীমাংসা-মতে ঈশ্বর— 

             শবরস্বামীর ঈশ্বর-খণ্ডন— 

             প্রাভাকর-মতে ঈশ্বর-খণ্ডন— 

             কুমারিলের নিরীশ্বরবাদ— 

                       সর্বজ্ঞতা-খণ্ডন— 

                       কুমারিলের ঈশ্বর-খণ্ডন— 

                       কুমারিল-কর্তৃক ঈশ্বর-অস্তিত্ব-সংক্রান্ত ন্যায়-বৈশেষিক-মত খণ্ডন— 

                       কুমারিল-কর্তৃক বৈদান্তিক সৃষ্টিতত্ত্ব খণ্ডন— 

                       কুমারিলের সাংখ্য-মত খণ্ডন—


> ৪.৪  : বৈদিক-দেবতা প্রসঙ্গে মীমাংসামত— 

             দেবতায় বিশ্বাসী পূর্বপক্ষের বক্তব্য—

             দেবতা প্রসঙ্গে পূর্ব-মীমাংসকের সিদ্ধান্ত— 

             বৈদিক দেবতা-কল্পনায় আহার্য ও অনাহার্য আরোপ—

> ৪.৫   : মীমাংসায় বাহ্যবস্তুবাদী যুক্তিতে ভাববাদ খণ্ডন

> ৪.৬   : মীমাংসামতে স্বর্গ ও মোক্ষ— 

              স্বর্গ— 

              মোক্ষ—


Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

রণদীপম বসু


‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। তা প্রকাশ করতে যদি লজ্জাবোধ হয়, তবে সে ধরনের চিন্তা না করাই বোধ হয় ভাল।...’
.
.
.
(C) Ranadipam Basu

Blog Stats

  • 182,672 hits

Enter your email address to subscribe to this blog and receive notifications of new posts by email.

Join 72 other followers

Follow h-o-r-o-p-p-a-হ-র-প্পা on WordPress.com

কৃতকর্ম

সিঁড়িঘর

দিনপঞ্জি

মে 2013
রবি সোম বুধ বৃহ. শু. শনি
« মার্চ   জুন »
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

Bangladesh Genocide

1971 Bangladesh Genocide Archive

War Crimes Strategy Forum

লাইভ ট্রাফিক

ক’জন দেখছেন ?

bob-contest

Blogbox
Average rating:

Create your own Blogbox!

হরপ্পা কাউন্টার

Add to Technorati Favorites

গুগল-সূচক

টুইট

Protected by Copyscape Web Plagiarism Check
%d bloggers like this: