h-o-r-o-p-p-a-হ-র-প্পা

| ভারতীয় ষড়দর্শন-০১ : ন্যায় দর্শন |

Posted on: 02/07/2012


.
| ভারতীয় ষড়দর্শন-০১ : ন্যায় দর্শন |
রণদীপম বসু
 .
ন্যায় দর্শন 
.
        ন্যায়দর্শনের উদ্ভব…
        ন্যায়দর্শনের প্রাথমিক পরিচয়…
.
.
৩.১ : জ্ঞানের সংজ্ঞা ও শ্রেণীবিভাগ…
       প্রমা বা যথার্থ জ্ঞান… (প্রত্যক্ষণ, অনুমান, উপমান, শব্দ)
       অপমা বা অযথার্থ জ্ঞান… (স্মৃতি, সংশয়, ভ্রম, তর্ক)
৩.২ : জ্ঞানের সত্যতা নির্ণয়…
       ন্যায়মতে জ্ঞানের বিভাগ…
       ন্যায়মতে জ্ঞানের উৎপত্তি-প্রক্রিয়া…
.
৪.১ : প্রত্যক্ষের লক্ষণ…
৪.২ : প্রত্যক্ষের শ্রেণীবিভাগ…
       (১) লৌকিক প্রত্যক্ষণ (নির্বিকল্পক, সবিকল্পক, প্রত্যভিজ্ঞা)…
            নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষণের পার্থক্য…
       (২) অলৌকিক প্রত্যক্ষণ (সামান্যলক্ষণ, জ্ঞানলক্ষণ, যোগজ)…
৪.৩ : সন্নিকর্ষ…
       (১) সংযোগ, (২) সংযুক্ত-সমবায়, (৩) সংযুক্ত সমবেত-সমবায়,
       (৪) সমবায়, (৫) সমবেত সমবায়, (৬) বিশেষণ-বিশেষ্যভাব
.
৫.১ : অনুমিতির লক্ষণ…
৫.২ : অনুমানের অঙ্গ বা অবয়ব…
        প্রতিজ্ঞা, হেতু, উদাহরণ, উপনয়, নিগমন  
৫.৩ : অনুমানের ভিত্তি… (ব্যাপ্তিজ্ঞান, ব্যাপ্তিগ্রহ)
        ব্যাপ্তির স্বরূপ ও ব্যাপ্তিজ্ঞান…
        ব্যাপ্তিগ্রহ বা ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়…
        (অন্বয়, ব্যতিরেক, ব্যভিচারাগ্রহ, উপাধিনিরাস, তর্ক, সামান্যলক্ষণ প্রত্যক্ষ)
৫.৪ : অনুমানের শ্রেণীবিভাগ…
       (ক) স্বার্থানুমান ও পরার্থানুমান…
       (খ) পূর্ববৎ, শেষবৎ ও সামান্যতোদৃষ্ট…
       (গ) কেবলান্বয়ী, কেবল-ব্যতিরেকী ও অন্বয়-ব্যতিরেকী…
৫.৫ : হেত্বাভাস…
        পক্ষ, সপক্ষ, বিপক্ষ…
       (ক) সব্যভিচার বা অনৈকান্তিক হেত্বাভাস…
            সাধারণ সব্যভিচার
            অসাধারণ সব্যভিচার
            অনুপসংহারী সব্যভিচার
       (খ) বিরুদ্ধ হেত্বাভাস…
       (গ) সৎপ্রতিপক্ষ হেত্বাভাস…
       (ঘ) অসিদ্ধ হেত্বাভাস…
            আশ্রয়াসিদ্ধ হেত্বাভাস
            স্বরূপাসিদ্ধ হেত্বাভাস
            ব্যাপ্যত্বাসিদ্ধ হেত্বাভাস
       (ঙ) বাধিত হেত্বাভাস…
.
        (উপমিতির প্রকারভেদ)… সাধর্ম্য, বৈধর্ম্য, ধর্মমাত্র উপমিতি
.
         শব্দপ্রমাণের বিভাগ…
         পদ ও শব্দার্থজ্ঞান…
         পদের বৃত্তি… (শক্তি, লক্ষণা)
         বাক্যার্থজ্ঞান…
         (১) আকাঙ্ক্ষা…
         (২) যোগ্যতা…
         (৩) সন্নিধি বা আসত্তি…
         (৪) তাৎপর্য…
.
৮.১ : জগৎ…
৮.২ : আত্মা ও অপবর্গ বা মোক্ষ…
       আত্মার স্বরূপ…
       আত্মার অস্তিত্বের প্রমাণ…
       আত্মার মুক্তি বা অপবর্গ…
৮.৩ : ঈশ্বর…
        ঈশ্বরের স্বরূপ…
        ঈশ্বরের অস্তিত্ব বিষয়ে প্রমাণ…
         (ক) কার্যকারণ বিষয়ক প্রমাণ…
         (খ) অদৃষ্টভিত্তিক প্রমাণ…
         (গ) বেদ-কর্তারূপে ঈশ্বর প্রমাণ…
         (ঘ) ঈশ্বরের অস্তিত্ব বিষয়ে বেদ বা শ্রুতি প্রমাণ…
       ঈশ্বরের অস্তিত্বের পক্ষে নৈয়ায়িকদের যুক্তির বিরুদ্ধে আপত্তি…
Advertisements

1 Response to "| ভারতীয় ষড়দর্শন-০১ : ন্যায় দর্শন |"

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

রণদীপম বসু


‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। তা প্রকাশ করতে যদি লজ্জাবোধ হয়, তবে সে ধরনের চিন্তা না করাই বোধ হয় ভাল।...’
.
.
.
(C) Ranadipam Basu

Blog Stats

  • 172,001 hits

Enter your email address to subscribe to this blog and receive notifications of new posts by email.

Join 72 other followers

Follow h-o-r-o-p-p-a-হ-র-প্পা on WordPress.com

কৃতকর্ম

সিঁড়িঘর

দিনপঞ্জি

জুলাই 2012
রবি সোম বুধ বৃহ. শু. শনি
« জুন   আগস্ট »
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

Bangladesh Genocide

1971 Bangladesh Genocide Archive

War Crimes Strategy Forum

লাইভ ট্রাফিক

ক’জন দেখছেন ?

bob-contest

Blogbox
Average rating:

Create your own Blogbox!

হরপ্পা কাউন্টার

Add to Technorati Favorites

গুগল-সূচক

টুইট

Protected by Copyscape Web Plagiarism Check
%d bloggers like this: