h-o-r-o-p-p-a-হ-র-প্পা

| চার্বাকের খোঁজে…| পাঠসূচি |

Posted on: 06/05/2012


Carbaker Khoje EPS Final
.
| চার্বাকের খোঁজে-….| পাঠসূচি |
-রণদীপম বসু
-….
ভারতীয় দর্শন (Indian Philosophy) বলতে আমরা এমন এক আধ্যাত্মিক দর্শনের জগতকে বুঝে থাকি যেখানে প্রায় সবগুলো দর্শনই বিপুলভাবে আধ্যাত্মবাদে পরিপূর্ণ। এই সর্বগ্রাসী আধাত্মবাদের বিপরীতে কেবল একটি মাত্র দর্শন যে তার বস্তুতান্ত্রিক জড়বাদী ধারায় একক প্রতিদ্বন্দ্বিতার সূত্র ধরে সেই প্রাচীনকাল থেকেই নিজের অবস্থানটিকে শক্ত করে ধরে রেখেছে তা হলো চার্বাক দর্শন (carvaka)। আধ্যাত্মবাদীরা যাকে ‘নাস্তিক-শিরোমণি’ নামে আখ্যায়িত করতে অভ্যস্ত, সেই চার্বাককে খোঁজার চিহ্নরেখা হিসেবে এই আপাত পাঠসূচি নির্ধারণ।
পথ চলতে চলতে এই সূচিপাঠে পরিবর্তন পরিবর্ধন ঘটতেই পারে, এবং অনেকগুলো সূচির ক্ষেত্রে যে আরো বেশকিছু শাখা-প্রশাখা গজিয়ে যাওয়াটাও খুব অস্বাভাবিক হবে না, তাও নিশ্চয় করে বলা যায়। তবে পথে নেমেছিই যখন, শেষ না-পেলেও গন্তব্য একটা তো হবেই। সে আশা বুকে ধরেই সময়ের কাছে নিজেকে সমর্পণ করা।…
….
-পাঠসূচি-
….
প্রথম অধ্যায় : ভূমিকা
১.০ : ভূমিকা
২.০ : ভারতীয় দর্শন সূত্র
      : আস্তিক্য ও নাস্তিক্য
৩.০ : ভারতীয় দর্শনের বিভিন্ন সম্প্রদায়
      (ক) নাস্তিক দর্শন-সম্প্রদায়… (চার্বাক, জৈন, বৌদ্ধ ও আজীবক সম্প্রদায়) 
      (খ) আস্তিক দর্শন-সম্প্রদায়…(সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত)
৫.০ ভারতীয় দর্শনের সাধারণ বৈশিষ্ট্য
.
দ্বিতীয় অধ্যায় : প্রাক-বৈদিক সিন্ধু-যুগ ও তার ধ্যানধারণা…
২.০ : সিন্ধু সভ্যতা…
           (ক) আর্য সৃষ্ট মতবাদ
           (গ) মিশ্র জাতি মতবাদ
             শক্তি-সাধনা
             প্রকৃতি-উপাসনা
             লিঙ্গ-উপাসনা
.
তৃতীয় অধ্যায় : বৈদিক-যুগ এবং তার সাহিত্য, সমাজ ও চিন্তাধারা…
       আর্য-ঠিকুজি…
       আর্য-আগমন কাল…
       ভারতে আর্য-আগমনের কারণ ও স্থায়ী অবস্থান…
       আর্যদের সমাজ-জীবন…
       বৈদিক সভ্যতার লিপি…
      ২.১ : সংহিতা
           (ক) ঋগ্বেদ-সংহিতা…
           (খ) সামবেদ-সংহিতা…
           (গ) যজুর্বেদ-সংহিতা…
           (ঘ) অথর্ববেদ-সংহিতা…
      ২.২ : ব্রাহ্মণ
      ২.৫ : ভাষ্য
      ৩.১ : ঋগ্বেদের সমাজ
      ৩.৩ : বৈদিক দেবতা
                (মিত্র, সবিতৃ, পূষা, বিষ্ণু, আদিত্যগণ, অশ্বিদ্বয়, যম)
                (ত্রিত আপ্ত্য, অপাং-নপাৎ, আপঃ, পর্জন্য, বায়ু, বাত,
                 মাতরিশ্বা, অহি-বুধ্ন্য, অজ-একপাদ, রুদ্র)
                (অগ্নি, সোম, বৃহস্পতি, পৃথিবী)
              দেবতা বরুণের ইতিবৃত্ত…
      ৩.৫ : ঋত
      ৩.৬ : যজ্ঞ
             উত্তরকালের বৈদিক সাহিত্যের সাক্ষ্য…
             বৈদিক যজ্ঞকর্ম ও মানুষের আদিম জাদু-অনুষ্ঠান…
             মায়া…
             ভাববাদের আবির্ভাব…
             ব্রহ্মন্…
      ৩.৮ : উপসংহার
.
চতুর্থ অধ্যায় : ভারতীয় দর্শনের বিকাশ ও বস্তুবাদী পটভূমি…
      ২.৩ : অবিদ্যা
৪.০ : নাস্তিক্যবাদের উত্থান…
.
পঞ্চম অধ্যায় : ভারতীয় সাহিত্যে চার্বাক… 
১.০ চার্বাক সাহিত্য
২.০ চার্বাক নামের উৎস
৩.০ চার্বাক ও বৃহস্পতি
     বামাচার…
     বৈদিক-সাহিত্যে বামাচার…
৪.০ বার্হস্পত্য, চার্বাক-মতের আদিরূপ
৫.০ বার্হস্পত্য-সূত্র
৬.০ চার্বাক ও লোকায়ত
৭.০ চার্বাক-ষষ্ঠি
৮.০ লোকায়ত ও আন্বীক্ষিকী
৯.০ চার্বাক দর্শনের শ্রেণীগত ভেদ
.
ষষ্ঠ অধ্যায় : চার্বাক সিদ্ধান্ত আলোচনা-পর্যালোচনা
চার্বাক সিদ্ধান্ত আলোচনা-সমালোচনা
১.০ : প্রত্যক্ষ-প্রাধান্যবাদ…
           চার্বাক প্রসঙ্গে নৈয়ায়িক জয়ন্তভট্টর বক্তব্য এবং তত্ত্বোপপ্লবসিংহ…
                           প্রত্যক্ষ-প্রসঙ্গে…
                           অনুমান-প্রসঙ্গে…
২.০ : দেহাত্মবাদ বা ভূত-চৈতন্যবাদ
            দেহাত্মবাদ খণ্ডনে তর্ক ও যুক্তি বিস্তার…
       (ক) ‘দেহাকারে পরিণাম’ নিছক ভূতবস্তু না বাড়তি কিছুর ফল?…
       (খ) মৃতদেহের নজির…
       (গ) স্মৃতির নজির…
৩.০ : স্বভাববাদ
        শ্বেতাশ্বতর উপনিষদের নজির…
             ভূতবাদ ও স্বভাববাদ…
             স্বভাব ও যদৃচ্ছা…
৪.০ : চার্বাকী বস্তুবাদ
         চার্বাক ও বেদ…  
চার্বাকেতর ভারতীয় দর্শন :
অন্যান্য নাস্তিক্য-দর্শন ও দার্শনিক
১.০ অজিত কেশকম্বল
২.০ মক্ষলি গোশাল
৩.০ পূর্ণ কাশ্যপ
৪.০ প্রক্রুধ কাত্যায়ন
৫.০ সঞ্জয় বেলট্বিপুত্ত
৬.০ বর্ধমান মহাবীর ও জৈন দর্শন
৭.০ গৌতম বুদ্ধ ও বৌদ্ধ দর্শন
.
অন্যান্য আস্তিক্য দর্শন ও দার্শনিক : 

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

রণদীপম বসু


‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই। তা প্রকাশ করতে যদি লজ্জাবোধ হয়, তবে সে ধরনের চিন্তা না করাই বোধ হয় ভাল।...’
.
.
.
(C) Ranadipam Basu

Blog Stats

  • 171,997 hits

Enter your email address to subscribe to this blog and receive notifications of new posts by email.

Join 72 other followers

Follow h-o-r-o-p-p-a-হ-র-প্পা on WordPress.com

কৃতকর্ম

সিঁড়িঘর

দিনপঞ্জি

মে 2012
রবি সোম বুধ বৃহ. শু. শনি
« এপ্রিল   জুন »
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

Bangladesh Genocide

1971 Bangladesh Genocide Archive

War Crimes Strategy Forum

লাইভ ট্রাফিক

ক’জন দেখছেন ?

bob-contest

Blogbox
Average rating:

Create your own Blogbox!

হরপ্পা কাউন্টার

Add to Technorati Favorites

গুগল-সূচক

টুইট

Protected by Copyscape Web Plagiarism Check
%d bloggers like this: